মেনু নির্বাচন করুন
খবর

যে জাতি মাত্র নয় মাসে দেশ স্বাধীন করতে পারে সে জাতি মশার কাছে পরাস্ত হতে পারে না

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন যে  জাতি নয় মাসে দেশ স্বাধীন করতে পারে সে জাতি মশার কাছে পরাস্ত হতে পারে না। তিনি আজ রাজধানীর ইউল্যাব এ ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামুলক ক্যাম্পেইনের অংশ হিসেবে “ডেঙ্গু  রোধে করণীয় ও সতর্কতা শীর্ষক” ইনফোগ্রাফিকের উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন ঢাকা শহরে প্রায় ৫ লাখ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বসবাস। তারা জাতির বিবেক, এ দেশের সকল অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবদান ছিল  প্রশংসার। ডেঙ্গু প্রতিরোধে এই ৫ লাখ শিক্ষার্থী যদি সচেতন হয় এবং প্রতিদিন কিছু সময় ব্যায় করে তাহলে আমরা সফল হব।

 তিনি দলমত নির্বিশেষে সকলকে এই সংগ্রামে অংশ নেয়ার আহ্বান জানান। উপমন্ত্রী আজ ধানমণ্ডীর ৫ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন করেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ হল ইউল্যাব, স্ট্যামফোর্ড, ইস্টার্ন, স্টেট এবং পিপলস। ইনফোগ্রাফিক অনুযায়ী ডেঙ্গু রোধে করণীয়  বিষয়গুলো হল

v  ফ্রিজ, এয়ারকন্ডিশনার বা এ্যাকুয়ারিয়াম, বাথরুম, ঘর ও ফুলের টবসহ বাসার বিভিন্ন স্থানে জমে থাকা পানি ৩ দিনের মধ্যে পরিবর্তন করুন।

v বাসা বাড়ির আসে- পাশে ঝোপ- ঝাড়, সীমানা দেওয়াল এর মাঝে এবং পার্কিং সহ কোথাও  পানি জমতে না দেওয়া।

v টায়ার, মাটির পাত্র, টিনের কৌটা,কাঁচের পাত্র, ডাব বা নারিকেলের খোসা, প্লাস্টিকের বোতল ইত্যাদিতে পানি জমতে দেওয়া যাবে না।

v দিনের বেলা ঘুমাতে হলে মশারি বা মশা নিরোধক ব্যবহার করুন।

v আবাসিক ও অফিস ভবনের দরজা ও জানালায় নেট ব্যবহার করুন।

v লম্বা হাতার শার্ট, কামিজ ও পায়জামা পরিধান করুন এবং পা ঢাকা যায় এমন কাপড় পরিধান করুন।

v খেয়াল রাখুন মশা যাতে না কামড়ায়।

v মশা নিধক কয়েল, ম্যাট, স্প্রে , তেল ও ক্রীম ব্যাবহার করুন।

v বাড়ির ছাদে এবং নির্মাণাধীন ভবনে জমে থাকা পানির নিষ্কাশনের ব্যবস্থা নিন।

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-০৮-১৮

আর্কাইভ তারিখ

২০২০-০৮-৩১



Share with :

Facebook Twitter